still attribute

⁠☞⁠ "একুশে ট্রিবিউন একটি অনলাইন বৃহৎতম পাঠক প্রিয়ো গনমাধ্যম প্রাথমিক ভাবে পরিক্ষা মূলক শাহাজাদ ইসলাম কর্তৃক চালু করা হয়েছে। ঠাকুরগাঁও-৫১০১ ঢাকা বাংলাদেশ"মোবাইল 📞+৮৮০১৭২১৪৪৭২৩০ ইমেইল☞⁠ sahajadislam2019@gmail.com

-->

দিরাইয়ে ২ দিনব্যাপী সাহিত্য মেলা উদ্বোধন

দিরাই উপজেলা প্রতিনিধি 



সুনামগঞ্জের দিরাইয়ে নানা আয়োজনে দুই দিনব্যাপী সাহিত্যমেলা-২০২৩ উদ্বোধন করা হয়েছে।


বৃহস্পতিবার (২৭ জুলাই) সকালে সাহিত্য প্রেমীদের উপস্থিতিতে উপজেলা পরিষদ প্রাঙ্গন থেকে একটি র‌্যালি বের করা হয়।পরে বেলুন উড়িয়ে দুই দিনব্যাপী সাহিত্য মেলার উদ্বোধন করা হয়।


বাংলা একাডেমির সমন্বয়ে উপজেলা পর্যায়ের সাহিত্যকদের সৃষ্টি কর্ম জাতীয় পর্যায়ে তুলে ধরার লক্ষ্যে সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতা ও জাতীয় গ্রন্থকেন্দ্রের সহযোগিতায় এই সাহিত্য মেলার আয়োজন করে উপজেলা প্রশাসন।


এরপর উপজেলা গণমিলনাতন হলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদুর রহমান মামুন’র সভাপতিত্বে ও শিক্ষক মনিকা রায়ের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুর আলম চৌধুরী।


বিশেষ অতিথি ছিলেন জেলা কালচারাল কর্মকর্তা আহমেদ মঞ্জুরুল হক চৌধুরী, মেয়র বিশ্বজিৎ রায়, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মোহন চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান এডভোকেট রিপা সিনহা, দিরাই সরকারী উচ্চ বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক জাফর ইকবাল, ভাটিবাংলা বাউল একাডেমির সাধারণ সম্পাদক শাহ আব্দুল তোয়াহেদ, প্রভাষক ও সাহিত্যিক রফিকুল ইসলাম, বিশিষ্ট সাহিত্যিক ও সাংবাদিক দ্রুপদ চৌধুরী নূপুর, দিরাই প্রেসক্লাব সাধারণ সম্পাদক জিয়াউর রহমান লিটন প্রমূখ।


অনুষ্ঠানে বাংলা একাডেমির মহাপরিচালক মোঃ নরুল হুদার পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা শরীফুল আলম।


অনুষ্ঠানের ২য় পর্বে দিরাই উপজেলা সাহিত্য ও সংস্কৃতি বিষয়ে প্রবন্ধ পাঠ করেন শুকুর নগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিশ্বজিৎ চৌধুরী।


লেখক ও বীর মুক্তিযোদ্ধা ব্রজেন্দ্র কুমার দাসের সভাপতিত্বে প্রবন্ধ পাঠ ও আলোচনা সভায় বক্তব্য রাখেন বিশিষ্ট সাহিত্যিক ও সাংবাদিক আল আজাদ, বিশপতি রায় প্রমুখ। প্রবন্ধ পাঠ আলোচনা সভায় দিরাই’র সাহিত্য ও সংস্কৃতি প্রবন্ধে অনেক গুরুত্বপূর্ণ বিষয় উঠে আসেনি বলে জানান বক্তারা এবং তা সংযুক্তির দাবী রাখেন।


এরপর লেখক কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন, শাবিপ্রবির বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের ড.শরদিন্দু ভট্টাচার্য। বিকেল চারটায় শুরু হয় সাহিত্য পাঠ ও সাহিত্য আড্ডা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.