still attribute

⁠☞⁠ "একুশে ট্রিবিউন একটি অনলাইন বৃহৎতম পাঠক প্রিয়ো গনমাধ্যম প্রাথমিক ভাবে পরিক্ষা মূলক শাহাজাদ ইসলাম কর্তৃক চালু করা হয়েছে। ঠাকুরগাঁও-৫১০১ ঢাকা বাংলাদেশ"মোবাইল 📞+৮৮০১৭২১৪৪৭২৩০ ইমেইল☞⁠ sahajadislam2019@gmail.com

-->

হরিপুরে মাঠে মাঠে সরষে ফুলে দোল খাচ্ছে কৃষকের রঙ্গিন স্বপ্ন

সিরাজুল ইসলাম হরিপুর ঠাকুরগাঁও প্রতিনিধিঃ

বিডিসি অনলাইন 


ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলা সরিষার হলুদ ফুলে সজ্জিত বিস্তির্ণ মাঠ। যেদিকে চোখ যায় শুধু হলুদ আর হলুদ। ক্ষেতের পর ক্ষেতে সরিষা ফুলের এমনই নয়নাভিরাম দৃশ্য। দেখলেই চোখ জুড়িয়ে যায়। মন চায় সেই হলুদের মাঝে হারিয়ে যেতে। প্রকৃতি যেন নতুন রূপে হলদে শাড়ি পরে আছে।

রিষার ক্ষেতে ছবি তুলতে দলবেঁধে ছুটে আসছে স্কুলের ছাত্র, তরুন, শিশু এমনকি

বয়স্করাও। নিজেদের পছন্দমত ছবি তুলছে মোবাইলে। কেউ কেউ তা সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করছে।


পৌষের সকালের মিষ্টি রোদে ঝলমল করা সরিষা ফুলের অবারিত সৌন্দর্য ছড়িয়ে পড়ছে চারদিকে। গাঢ হলুদে সোনালি রোদ মিলেমিশে এ এক অনিন্দ্য সৌন্দর্য। চোখ জুড়ানো হলুদের মেলা প্রকৃতিকে সাজিয়েছে অপরূপ সাজে। মাঠের পর মাঠ যেন শুধু সর্ষে ফুলের হলুদ হাঁসিতে রাঙিয়ে দিয়েছে পুরো উপজেলাকে।

উপজেলার যে কোনো এলাকায় প্রবেশ করলেই চোখে পড়বে সরিষার হলুদ ফুলের সীমাহীন বাগান। চির সবুজের বুকে এ যেনো কাঁচা হলুদের আলপনা। দুর থেকে ভেসে আসছে সরিষা ফুলের মৌ মৌ গন্ধ।

 মধু সংগ্রহে ফুলে ফুলে ঘুরে বেড়াচ্ছে মৌ মাছির দল।তাদের গুনগুন সুরে বিমোহিত চারদিক।

মাঠ জুড়ে সরিষা ফুলের অপরুপ সৌন্দর্যে কৃষকের চোখে মুখে ফুটে উঠেছে আনন্দের হাঁসি। প্রতিটি সরিষার ফুলে দুলছে কৃষকের রঙিন স্বপ্ন। হলুদের মাঠে কৃষকের স্বপ্ন খেলা করছে এখন। আবহাওয়া অনুকূলে থাকায় সরিষার চাষে বাম্পার ফলনের আশা করছেন কৃষকরা। কৃষকের চোখে এখন লাভের হাতছানি। কৃষক জাহাঙ্গীর আলম জানান আমি এবছর ৪বিঘা সরিষা চাষ করেছি আবহাওয়া অনুকূলে ভালো থাকায় বর্তমানে গাছ ভালো আছে, কিছু দিনের মধ্য ফুল ঝরে সরিষার দানা হবে। তিনি আরো জানান, এবছর বিঘা প্রতি সরিষা চাষে তুলনায় এবছর সরিষার ফলন ভালো হওয়ার আশা তিনি ব্যক্ত করেন।কৃষক মতালেব হোসেন জানান, দুই বিঘা জমিতে বারি-১৪সরিষা চাষ করেছি পোকার আক্রমণ, গাছের পচন বাল্স্ট রোগে গাছ আক্রান্ত না হলে এবং আবহাওয়া ভালো থাকলে বিঘা প্রতি ৭-৮মন সরিষা ফলার সম্ভবনা রয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.